এইমাত্র পাওয়া

ভাসানচরে রোহিঙ্গাদের পুনর্বাসনের সব প্রস্তুতি প্রায় শেষ (ভিডিও)

অক্টোবর ৯, ২০১৮

অনলাইন ডেস্ক:
উখিয়া-টেকনাফ থেকে প্রায় ১ লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে পুনর্বাসন করা হবে। এজন্য প্রস্তুতিও প্রায় শেষ। যদিও এখনো চূড়ান্ত হয়নি তালিকা।

তবে তার আগেই সেখানে যেতে অনীহার কথা বলছেন কোনো কোনো রোহিঙ্গা। অভিযোগ আছে, রোহিঙ্গারা যাতে ভাসানচরে না যায় সেজন্য গুজব ছড়াচ্ছে কিছু বেসরকারি সংস্থা আর কতিপয় রোহিঙ্গা নেতা। তবে প্রশাসন বলছে, সব নিরাপত্তা নিশ্চিত করেই রোহিঙ্গাদের ভাসানচরে নেয়া হবে।

নিজ দেশে ফিরে যাবার অপেক্ষায় উখিয়া-টেকনাফের ক্যাম্পে দিন কাটছে অন্তত ১১ লাখ রোহিঙ্গার। তবে তাও অনিশ্চিত। কেননা, কবে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু হবে তা জানেনা কেউ।

এমন পরিস্থিতিতে অন্তত ১লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে পুনর্বাসনের সব প্রস্তুতি নিয়েছে সরকার। সেজন্য দ্বীপটিতে তৈরি হয়েছে ঘরসহ নানা অবকাঠামো সুবিধা। তবে সেখানে যেতে অনাগ্রহ দেখাচ্ছে রোহিঙ্গাদের কেউ কেউ।

সংশ্লিষ্টদের অভিযোগ, রোহিঙ্গাদের এমন মনোভাবের পেছনে রয়েছে কিছু বেসরকারি সংস্থা আর কতিপয় রোহিঙ্গা নেতার ইন্ধন। এতে পুনর্বাসন প্রক্রিয়াটি বাধাগ্রস্থ হতে পারে বলে আশংকা তাদের।

তবে কাদের নেয়া হবে ভাসানচরে, তার তালিকা হয়নি এখনও। রোহিঙ্গাদের আশ্বস্ত করে প্রশাসন বলছে, নিরাপদে বসবাসের সব ব্যবস্থাই থাকবে ভাসানচরে।

ভাসানচরে পুনর্বাসন হলে বিপুল সংখ্যক রোহিঙ্গার ভারে জর্জরিত উখিয়া-টেকনাফের স্থানীয় বাসিন্দারা অন্তত কিছুটা হলেও চাপমুক্ত হবে বলে মত সংশ্লিষ্টদের।

ভিডিও দেখুন-

আর্কাইভ

ডিসেম্বর ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« নভে    
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  

শিরোনাম :